মাসবুক ব্যক্তির নামজ অয়াদায়ের পদ্ধতি কি?

আপনি আরও পছন্দ করতে পারেন...

4 Responses

  1. MD. Touhid-Bin-Alam says:

    চার রাকাতের টা ঠিকমতো বুঝলাম না।সহজ করে বোঝাবেন?

    • Admin says:

      চার রাকাত নামাজে ১ রাকাত না পেলে ইমাম সাহেব সালাম ফিরানোর পর দাঁড়িয়ে প্রথমে সানা, আউযুবিল্লাহ, বিসমিল্লাহ পড়বেন। এরপর সূরা ফাতেহা ও অন্য কোন সূরা পড়বে্ন। রুকু সেজদা করে বসে যাবেন ও যথা নিয়মে তাশাহুদ, দূরুদ শরীফ ও দুয়ায়ে মাসুরা পড়ে সালাম ফিরিয়ে নামাজ শেষ করবেন।
      ==২ রাকাত না পেলে সাভাবিক ভাবে দুই রাকাত নামাজ যেভাবে পড়েন ইমাম সাহেব সালাম ফিরানোর পর দাঁড়িয়ে সেভাবে দুই রাকা নামাজ পরে নিবেন।
      ==৩ রাকাত না পেলে ইমাম সাহেব সালাম ফিরানোর পর দাঁড়িয়ে প্রথমে সানা, আউযুবিল্লাহ, বিসমিল্লাহ পড়বেন। এরপর সূরা ফাতেহা ও অন্য কোন সূরা পড়বে্ন। রুকু সেজদা করে বসে যাবেন। এরপর শুধু তাশাহুদ পরে দাঁড়িয়ে যাবেন। দাঁড়িয়ে বিসমিল্লাহ সহ সূরা ফাতেহা ও অন্য একটি সূরা পড়বেন। তারপর রুকু সেজদা করে সোজা দাঁড়িয়ে যাবেন। দাঁড়িয়ে বিসমিল্লাহসহ শুধু সূরা ফাতেহা পড়বেন।রুকু সেজদা করে বসে যাবেন ও যথা নিয়মে তাশাহুদ, দূরুদ শরীফ ও দুয়ায়ে মাসুরা পড়ে সালাম ফিরিয়ে নামাজ শেষ করবেন।
      == আর পুরো চার রাকাতই না পেলে সাভাবিক ভাবে চার রাকাত নামাজ যেভাবে পড়েন ইমাম সাহেব সালাম ফিরানোর পর দাঁড়িয়ে সেভাবে দুই রাকা নামাজ পরে নিবেন।

  2. MD. Touhid-Bin-Alam says:

    চার রাকাআতের নিয়মটা কি এমন:

    তিন রাকাত ছুটে গেলে ইমামের সাথে তাশাহুদ পড়ে সালাম না ফিরিয়ে দাঁড়িয়ে যাব।যথা নিয়মে দুই রাকাত আদায় করব।তৃতীয় রাকাতে কেবল দরূদ শরীফ ও দোয়া মাসুরা পড়ব-?

    • Admin says:

      না। বাকী তিন রাকাত আদায় করার সময় ১ম ও শেষ রাকাতে বৈঠক করবে। ২য় রাকাতে বৈঠক করবে না। তবে ১ম দুই রাকাতে সূরা ফাতেহার সাথে অন্য কোন সূরা মিলাতে হবে।

Leave a Reply

%d bloggers like this: